Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

নতুন সংযোগ গ্রহন পদ্দতিঃ

  • ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্র থেকে নতুন সংযোগের আবেদন পত্র পাওয়া যাবে।
  • আবেদন পত্রটি যথাযথ পূরণ করে নির্ধারিত আবেদন ফি নির্দিষ্ট ব্যাংক বুথ / শাখা অথবা গ্রাহক সেবা কেন্দ্র/দপ্তরে জমা প্রদান করে জমা রশিদ ও প্রয়োজনীয় দলিলাদিসহ গ্রাহক সেবা কেন্দ্রে জমা করলে একটি নিবন্ধন নম্বরসহ পরবর্তী আগমনের তারিখ জানানো হবে।
  • পরবর্তী আগমনের তারিখ যোগাযোগ করলে ডিমান্ড নোট ও প্রাক্কলন ইস্যু করা হবে।
  • গ্রাহক সেবা কেন্দ্র সংলগ্ন ব্যাংক বুথ / নির্ধারিত ব্যাংক শাখা/ দপ্তরে ডিমান্ড নোটের উল্লেখিত টাকা জমা পূর্বক জমার রশিদ প্রদর্শন করলে সংযোগ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদ্যুৎ সংস্থা কর্তৃক সরবরাহকৃত অথবা বিদ্যুৎ সংস্থা কর্তৃক অনুমোদিত ক্রয়কৃত মিটার গ্রাহক জমা দিলে মিটার কার্ডসহ মিটার ১৫ (পনের) দিনের মধ্যে গ্রাহকের আঙ্গিনায় স্থাপন করা হবে। যদি সংযোগ প্রদান সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে একটি পত্র দেয়া হবে।
  • পরবর্তী মাসের বিলিং সাইকেল অনুযায়ী গ্রাহকের প্র ম মাসের বিল জারী করা হবে।
  • ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্র থেকে নতুন সংযোগ গ্রহণের নিয়মাবলী ও এতদসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী সম্বলিত একটি পুস্তিকা প্রয়োজনবোধে নির্ধারিত মূল্য পরিশোধ সাপেক্ষে সংগ্রহ করা যাবে। 

 

নতুন সংযোগ ফিঃ

 

  • সিঙ্গেল ফেজ ২৩০ ভোল্ট সংযোগের জন্য ৫০০/- থেকে ৭০০/- আনুমানিক টাকা (মালামাল বাদে)।
  • থ্রি ফেজ (৪ তার) ৪০০ ভোল্ট সংযোগের জন্য ১২০০/- থেকে ১৫০০/- আনুমানিক টাকা (মালামাল বাদে)।
  • থ্রি ফেজ ১১০০০ ভোল্ট সংযোগের জন্য ৫০০০/- থেকে ৭০০০/- আনুমানিক টাকা (মালামাল বাদে)।
  • অস্থায়ী সংযোগের জন্য ২৫০/- টাকা।
  • গ্রাহকের অনুরোধে চুক্তি পরিবর্তন/ পুনঃ ক্ষমতায়ন ১৫০/- টাকা। 

 

  (বিঃ দ্রঃ সরকারের নির্দেশনা অনুযায়ী টাকার পরিমাণ পরিবর্তন হতে পারে।)


সংযোগ বিচ্ছিন্নকরণ ও পুনঃসংযোগ চার্জঃ

 

(ক)  বিল পরিশোধে অক্ষমতার কারণে সংযোগ বিচ্ছিনেড়বর ক্ষেত্রেঃ

  • গ্রাহক শেণ্রীঃ এ, বি, সি, ডি, ই, জে (এক ফেজ) ৬০০/- টাকা।
  • গ্রাহক শেণ্রীঃ এ, বি, সি, ডি, ই, জে (তিন ফেজ) ১২০০/- টাকা।
  • গ্রাহক শেণ্রীঃ এফ, জি, এইচ, আই ৬০০০/- টাকা।
  •  

(খ) সরবরাহ স্থগিত করণের জন্য অনুরোধের মাধ্যমে সংযোগ বিচ্ছিনড়বকরণ ও পুনঃ সংযোগঃ

  • গ্রাহক শেণ্রীঃ এ, বি, সি, ডি, ই, জে (এক ফেজ) ১২০/- টাকা।
  • গ্রাহক শেণ্রীঃ এ, বি, সি, ডি, ই, জে (তিন ফেজ) ২৫০/- টাকা।
  • গ্রাহক শেণ্রীঃ এফ, জি, এইচ, আই ৬০০/- টাকা।

 

নতুন সংযোগের জন্য জামানতের পরিমাণঃ

  • গ্রাহক শেণ্রীঃ এ, ডি এবং ই (এক ফেজ) ৩৭৫/- টাকা প্রতি কিঃওঃ অনুমোদিত চাহিদার জন্য।
  • গ্রাহক শেণ্রীঃ এ, ডি এবং ই (তিন ফেজ) ৫৫০/- টাকা প্রতি কিঃওঃ অনুমোদিত চাহিদার জন্য।
  • গ্রাহক শেণ্রীঃ বি, সি, এফ, জি, এইচ, আই এবং জে ৬০০/- টাকা প্রতি কিঃওঃ অনুমোদিত চাহিদার জন্য।

জামানতের টাকা সুদ বহন করে না। সংযোগ অব্যাহত থাকা পর্যন্ত এই জামানতের অর্থ কোম্পানীর নিকট গচ্ছিত থাকবে।

 

সংযোগ অব্যাহতির ক্ষেত্রে পাওনা টাকার বিপরীতে জামানতের টাকা সমন্বয় সাধন করা হবে। জামানতের অর্থের

বাদ বাকী অংশ কোম্পানীর নিকট প্রাপ্য থাকলে গ্রাহকের দরখাস্তের প্রেক্ষিতে তা ফেরত দেয়া হবে।

 

অস্থায়ী বিদ্যুৎ সংযোগঃ

সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান, বাণিজ্যিক কার্য?ম এবং নির্মাণ কাজের নিমিত্তে স্বল্পকালীন সময়ের জন্য বিদ্যুৎ সংযোগ গ্রহণ করতে পারবেন। সেক্ষেত্রে ২৩০/৪০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের জন্য মূল্যহার শেণ্রীর ’ই’ এর জন্য প্রযোজ্য মূল্যহারকে ২ দ্বারা গুণ করতে হবে। ১১ কেভি ও ৩৩ কেভি বিদ্যুৎ সরবরাহের জন্য মূল্যহার সংশ্লিষ্ট শেণ্রীর জন্য প্রযোজ্য মূল্যহারকে ২ দ্বারা গুণ করতে হবে এবং প্রয়োজনীয় ট্রান্সফরমার ও নিরাপত্তা সরঞ্জামাদি গ্রাহককে সংগ্রহ করতে হবে। ডিমান্ড চার্জ ও সার্ভিস চার্জ প্রযোজ্য শ্রেণীর দ্বিগুণ হবে। গ্রাহক সংযোগ চার্জ এবং অতিরিক্ত হিসাবে অস্থায়ী সংযোগের সময়ের জন্য দৈনিক ৬ (ছয়) ঘন্টা বিদ্যুৎ ব্যবহার ভিত্তিতে প্রাক্কলিত বিল জমা দিলে পরবর্তী ৭ (সাত) দিনের মধ্যে অথবা গ্রাহকের চাহিদার দিন থেকে অস্থায়ী সংযোগ দেয়া হবে। গ্রাহকের জমা অর্থ মাসিক বিদ্যুৎ বিলের সাথে সমন্বয় করা হবে। যদি অস্থায়ী সংযোগ প্রদান করা সম্ভব না হয় তবে তার কারণ জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।    

 

গ্রাহক সমস্যাঃ

সম্মানিত গ্রাহকগণ তাদের সমস্যা টিএন্ডটি/ মোবাইল অথবা ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস

সেন্টারে, ফিডারের মাঝামাঝি বরাবরে স্থাপিত গ্রাহক সেবা কেন্দ্রে, ফিডারের বিভিনড়ব স্থানে (গ্রাহকদের

দোরগোড়ায়) রক্ষিত গ্রাহক সেবা বক্সে অথবা সংশিষ্ট বিদ্যুৎ উপকেন্দ্রে জানাতে পারবেন। সপ্তাহের ৭ (সাত) দিনই সমস্যা জানাতে পারবেন।

 

লোড পরিবর্তন পদ্ধতিঃ

  • নতুন পরিবর্তন ফি প্রদান করতে হবে।
  • চুক্তি পরিবর্তন ফি প্রদান করতে হবে।
  • লোড বৃদ্ধির জন্য প্রযোজ্য অনুযায়ী কিলোওয়াট প্রতি বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে।
  • অতিরিক্ত লোডের জন্য সার্ভিস তার/ মিটার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।
  • প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ৭ (সাত) দিনের মধ্যে লোড বৃদ্ধি কার্যকর করা হবে। যদি লোড বৃদ্ধি করা সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে একটি পত্র দেয়া হবে।

 

গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতিঃ

গ্রাহক ক্রয়সূত্রে/ ওয়ারিশসূত্রে/ লিজসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি

ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ নির্ধারিত ফি ব্যাংকে জমা করে আবেদন করতে হবে। সরেজমিনে তদন্ত

করে নাম পরিবর্তনের জন্য বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে। গ্রাহক জামানত বাবদ উক্ত বিল নির্ধারিত

ব্যাংকের বু / শাখা/ দপ্তরে পরিশোধ করে তার রশিদ সংশিষ্ট দপ্তরে জমা দিলে ৭ (সাত) দিনের মধ্যে নাম

পরিবর্তন কার্যকর করা হবে। আবেদিত স্থাপনার কোন বিদ্যুৎ বিল/ পাওনা বকেয়া থাকা চলবে না।

 

বিদ্যুৎ বিভ্রাট/ সমস্যা জানানোর পদ্ধতিঃ

বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট গ্রাহক সেবা কেন্দ্র/ ওয়ান স্টপ সার্ভিসে বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতির খবর জানালে

আবেদন নং ও নিস্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। নম্বরের ক্রমানুসারে বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতি দূরীভূত

করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিস্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিভ্রাটদূরীভূত করা সম্ভব না হয় তবে তার কারণ গ্রাহককে জানিয়ে দেয়া হবে।

 

বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতি নিরসন ও সময়কালঃ

গ্রাহক কর্তৃক বিদ্যুৎ বিভ্রাটের বিষয়টি সংশিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্রে জানানোর ২৪

ঘন্টার মধ্যে নিরসন করা হবে। উক্ত সময়ের মধ্যে নিরসন করা সম্ভবপর না হলে গ্রাহককে কারণ অবহিত করা

হবে।

ক্রমিক নং

বিবরণ

চার্টার

১।

ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে ওজোপাডিকোর নির্দিষ্ট ছকে আবেদন পত্র গ্রহন (প্রয়োজনীয় কাগজপত্র সহ)

ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে সপ্তাহের ৫দিন

(রোববার হতে বৃহস্পতিবার অফিস সময়ের মধ্যে)

২।

গৃহীত আবেদন পত্র প্রোসেসিং সাইট সার্ভে , লোড ক্লিয়ারেন্স ও প্রাক্কলন প্রদান

৭(সাত) দিন

৩।

সার্ভিস লাইন দূরত্ব বেশী, ট্রান্সফরমার লোড পারমিট না করা, ইলেকট্রিসিটি সার্টিফিকেট না থাকা, পরিবেশ সহ সামাজিক অন্য কোন কারণে সংযোগ প্রদান সম্ভব না হলে গ্রাহককে অবহিত করণ

ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে ৮ম দিনে ১ দিন

৪।

প্রাক্কলিত টাকা ব্যাংকে জমা প্রদানের রশিদ ওয়ান স্টপ সার্ভিসে দাখিল সংশ্লিষ্ট দপ্তর হতে মালামালের রিকিউজিশন, গুদাম হতে মালামাল সংগ্রহ, গ্রাহক হিসাব প্রদান।

টাকা জমা প্রদানের রশিদ দাখিলের (অপরাহ্নে জমা সহ) দিন হতে ৩ দিন।

৫।

মালামাল সহ সাইটে যেয়ে সার্বিক ভাবে সংযোগ প্রদান (গ্রাহক কর্তৃক মিটার জমা প্রদান সাপেক্ষে সিংগেল ফেজ মিটারের জন্য)

মালামাল ইস্যুর পর ২ দিন।

৬।

সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্তৃক মিটার সিলিং

সংযোগ প্রদানের দিন।

৭।

কম্পিউটারে/গ্রাহক লেজারে হিসাব অনুযায়ী অন্তর্ভূক্ত করণ।

সংযোগ প্রদানের দিন থেকে ১ দিন।

৮।

গ্রাহক মাসিক বিল প্রদান

সংযোগ প্রদানের পরবর্তীমাস হতে।

৯।

নতুন লাইন নির্মাণ করার প্রয়োজন হলে

পরিকল্পনা ও মালামাল সংগ্রহ সহ ৩ মাস।

 

মেরামত ও সংরক্ষণঃ

১।

সিডিউল সংরক্ষণ

সপ্তাহের ৫ দিন

২।

জরুরী মেরামত ও সংরক্ষণ

যখনই প্রয়োজন তখনই

 

গ্রাহক সমস্যা ও নিরসনঃ

 

১।

সন্মানিত গ্রাহকগণ তাদের সমস্যা টি এন্ড টি/মোবাইল অথবা ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে, ফিডারের মাঝামাঝি বরাবরে স্থাপিত গ্রাহক সেবা কেন্দ্রে, ফিডারের বিভিন্ন স্থানে (গ্রাহকদের দোর গোড়ায়) রক্ষিত গ্রাহক সেবা বক্সে অথবা সংশ্লিস্ট বিদ্যুৎ উপকেন্দ্রে জানান।

সপ্তাহের ৭ দিনই সমস্যা জানাতে পারবেন।

২।

সার্ভিস লুজ কানেকশন নিরসন

দূরত্ব ভেদে সমস্যা জানার পর হতে কমপক্ষে ১ ঘন্টা

৩।

সার্ভিস তার ছিড়ে পড়া/পরিবর্তন

* নতুন তার প্রয়োজন না হলে ২ ঘন্টা

* নতুন তার প্রয়োজন হলে গ্রাহক কর্তৃক তার (ফিটিংস সহ প্রয়োজন হলে) সরবরাহের পর হতে ২ঘন্টা।

৪।

এলটি কন্ডাক্টর ছিড়ে পড়া/পরিবর্তন (গুদাম হতে মালামাল সংগ্রহ সহ)

অবহিত হওয়ার পর হতে

* নতুন কন্ডাক্টরের প্রয়োজন না হলে কমপক্ষে২ ঘন্টা

* কন্ডাক্টর পরিবর্তনের প্রয়োজন হলে কমপক্ষে ১২ ঘন্টা

৫।

এলটি জাম্পার ছিড়া/পরিবর্তন (গুদাম হতে মালামাল সংগ্রহ সহ)

অবহিত হওয়ার পর হতে

* জাম্পারের তার এবং ফিটিংস এর প্রয়োজন না হলে ২ ঘন্টা

* জাম্পার/ফিটিংস পরিবর্তনের প্রয়োজন হলে ১২ ঘন্টা

 

৬।

ট্রান্সফরমার ফিউজ (ডি ও এফ) কেটে গেলে

অবহিত হওয়ার পর হতে

* শুধুমাত্র ফিউজসহ ২ ঘন্টা

* ডিওএফ ও ফিটিংস পরিবর্তন করতে হলে ১২ঘন্টা

 

৭।

লাইটনিং এরেষ্টার নষ্ট/পরিবর্তন (গুদাম হতে মালামাল সংগ্রহ সহ)

অবহিত হওয়ার পর হতে

* লাইটনিং এরেষ্টার বাদ দিয়ে ২ ঘন্টা

* মালামাল সহ ১২ ঘন্টা

 

৮।

ট্রান্সফরমার বুশ/এলটি ক্যাবল/অন্যান্য ফিটিংস নষ্ট হলে (গুদাম হতেসংগ্রহ সহ)

অবহিত হওয়ার পর হতে

* মালামাল/ফিটিংস সহ কমপক্ষে ২৪ ঘন্টা

 

৯।

ট্রান্সফরমার অয়েল লেভেল কমে যাওয়া(গুদাম হতে অয়েল সংগ্রহ সহ)

চিহ্নিত হওয়ার পর ৬ ঘন্টা

 

১০।

এলটি ফিডারের এমসিবি ট্রিপ হলে/নষ্ট হলে(গুদাম হতে মালামাল সংগ্রহ সহ)

অবহিত হওয়ার পর

* শুধুমাত্র রিসেট করা ২ ঘন্টা

* নষ্ট হলে বাইপাস করতে ৩ ঘন্টা

* পরিবর্তন করতে ২ দিন

 

১১।

ট্রান্সফরমার মেরামত/পরিবর্তন (জেড আর এস থেকে মেরামত/গুদাম হতে সংগ্রহ)

চিহ্নিত হওয়ার পর

* মেরামত করতে হলে ৭ দিন

* গুদামে মজুদ থাকলে ২৪ ঘন্টা

 

১২।

এলটি লাইনে গাছপালা পড়ে বন্ধ হলে

* গাছ,ডাল পড়া পরিস্কার করে কমপক্ষে ২ ঘন্টা

* মালামাল প্রয়োজন হলে কমপক্ষে ৩ ঘন্টা

 

১৩।

এইচটি লাইনে ফল্ট (তার স্নাপিং/ছিড়ে যাওয়া/জাম্পার ছিড়ে যাওয়া/ইনসুলেটর ভাঙ্গা/পোল পড়ে যাওয়া)

চিহ্নিত হওয়ার পর

* কোন মালামাল প্রয়োজন না হলে কমপক্ষে ১২ঘন্টা

 

১৪।

উপকেন্দ্রে ব্রেকার ফল্ট (মেকানিকেল/কয়েল/অন্যান্য)

চিহ্নিত হওয়ার পর

* কমপক্ষে ১ ঘন্টা

* মালামাল পরিবর্তন করতে হলে কমপক্ষে ৬ঘন্টা

* মালামাল প্রয়োজন হলে কমপক্ষে ২৪ঘন্টা

*মালামাল প্রয়োজন হলে কমপক্ষে ২৪ঘন্টা

           

 

বাণিজ্যিক পরিচালনঃ

 

১।

সম্মানিত গ্রাহকগণ বাণিজ্যিক সমস্যা ও ওয়ান স্টপ সার্ভিস সেন্টার, গ্রাহক সেবা কেন্দ্র,গ্রাহক সেবা বক্সে অথবা ব্যক্তিগত ভাবে উপস্থিত হয়ে জানাতে পারবেন।

সপ্তাহের ৫ দিন রবিবার থেকে বৃহস্পতিবার

(অফিস সময়ে)

২।

মিটার বন্ধ হয়ে গেলে/রিডিং ঠিকমত না আসলে/মিটার শর্ট হলে/নষ্ট হলে

অবহিত হওয়ার পর উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতিসহ

* ২৪ ঘনটা

* মিটার পরীক্ষা করতে হলে ৪৮ ঘন্টা

* মিটার পরিবর্তন করতে হলে ৪৮ ঘন্টা (গ্রাহক কর্তৃক সিঙ্গেল ফেজ মিটার সরবরাহ করা সাপেক্ষে)

 

৩।

বিদ্যুৎ বিল অতিরিক্ত হয়েছে এমন সন্দেহ হলে/বিল সংশোধন

অবহিত হওয়ার পর

* ৭২ ঘন্টা

* বিল সংশোধন করতে হলে ৩ দিন (চেক রিডিং নেয়া সহ)

৪।

অস্থায়ী ভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখার আবেদন

আবেদন পত্র পাওয়ার পর

* কমপক্ষে ৪৮ ঘন্টা (বিল পরিশোধের ছাড়পত্র পাওয়া সাপেক্ষে)

৫।

বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারণে সংযোগ বিচ্ছিন্ন করণ

বিল ইস্যুর তারিখ হতে

* ২ মাস পর (সিঙ্গেল ফেজ)

* ১ মাস পর (থ্রি ফেজ)

৬।

বিচ্ছিন্নকৃত লাইন পুনঃ সংযোগ

বিল এবং নির্দিষ্ট ফি পরিশোধের পর

* কমপক্ষে ৬ ঘন্টা

৭।

বিল বকেয়া নেই এই মর্মে দপ্তর হতে ছাড়পত্র ইস্যু

প্রতি ৬ মাস অন্তর

৮।

বকেয়া বিদ্যুৎ বিল আদায়ের জন্য সার্টিফিকেট মামলা

* স্থায়ী ভাবে সংযোগ বিচ্ছিন্ন করার ৯০ দিন পর

বিদ্যুৎ বিভাগ কল সেন্টার

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে সম্মানিত বিদ্যুৎ গ্রাহকগণের প্রতি আহবান

বৈদ্যুতিক যান ব্যবহারের উপকারিতা

আসন্ন সেচ মৌসুমে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সম্মানিত বিদ্যুৎ গ্রাহকগণের প্রতি আবেদন